পাসপোর্ট প্রত্যাশিগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি কিছু নামসর্বস্ব মাধ্যমে উদ্দেশ্যমূলকভাবে অত্র অফিসের সম্পর্কে বিক্ষিপ্ত-প্রক্ষিপ্তভাবে ভিত্তিহীন, অমূলক সংবাদ পরিবেশন করছে। এ ধরণের সংবাদ প্রচার ব্যক্তিকেন্দ্রিক স্বার্থ চরিতার্থ করার অভিপ্রায়। কিছু স্বার্থান্বেষী মহল বিধিমোতাবেক অফিসের সেবা বান্ধব স্বাভাবিক কার্যক্রম ব্যহত এবং পাসপোর্ট প্রত্যাশিদের বিভ্রান্ত করে অত্র দপ্তরের সুনাম ক্ষুন্ন করার নিমিত্ত লিপ্ত রয়েছে। কোন প্রকার অপপ্রচার/গুজবে কর্ণপাত না করে নিজে আবেদন নিজেই পূরণ করুন প্রয়োজনে হেল্পডেক্স (১০৮) এ তথ্য সহেযোগিতা নিন। পাসপোর্ট সংক্রান্ত প্রয়োজনে কল সেন্টার নম্বর ১৬৪৪৫ নম্বরে ফোন করুন। কোন ধরণের সেবা বঞ্চিত হলে কক্ষ নং ২০১ এ যোগাযোগ করুন।
২। প্রসঙ্গতঃ নিম্ন স্বাক্ষরকারী অত্র অফিসে যোগদানের পর থেকে সকল কার্যক্রম যথাযথভাবে পরিচালিত করার নিমিত্ত নিম্নলিখিত বিষয়ে আলাকপাত করা হয়েছে।
* দৃশ্যমান স্থানে হালনাগাদকৃত সিটিজেন চার্টার স্থাপন করা হয়েছে।
* আবেদনকারী কর্তৃক অনলাইনে আবেদন উদ্বুদ্ধকরণে অত্র দপ্তর কর্তৃক প্রস্তুতকৃত ভিডিওচিত্র টিভির মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে।
* অনলাইন প্রক্রিয়া সম্পর্কে তথ্য ও অনুসন্ধান কেন্দ্র হতে বিস্তারিত তথ্য প্রদান করা হচ্ছে।
* তথ্য প্রাপ্তি নিশ্চিতকরণে নিয়মিতভাবে জেলা তথ্য বাতায়ন হালনাগাদ করা হয়।
* অবাঞ্চিত ব্যক্তি/ব্যক্তিবর্গ যেন অফিস প্রাঙ্গণে প্রবেশ করতে না পারে সে সংক্রান্ত নিরাপত্তা কার্যক্রমের পরিসর বৃদ্ধি করা হয়েছে। সেক্ষেত্রে আবেদনকারী ও প্রযোজ্য নিকট আত্মীয় ব্যতীত অন্য কোন ব্যক্তি প্রবেশের ক্ষেত্রে রেজিস্টার কার্যক্রম রাখা হয়েছে।
* র্নিবিঘ্ন সেবা প্রদানের নিমিত্ত জনবহুল ও সেবা প্রদানের প্রতিটি স্থান সিসি ক্যামেরার আওতায় রয়েছে এবং সার্বিক গতিবিধি পর্যবেক্ষণ করা হয়।
* সর্বপরি জনবান্ধব পরিবেশে কাঙ্খিত মানের ই-পাসপোর্ট সেবা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে।
৩। উল্লেখ্য যে, অত্র কার্যালয়ে পাসপোর্ট সেবার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং বর্তমানে সেবা প্রদানের কর্মপরিবেশ ও সেবার মান উন্নত হয়েছে যার কার্যক্রম এপিএতে অন্তর্ভূক্ত রয়েছে। উল্লেখ্য বর্তমানে পাসপোর্ট আবেদন যথাসময়ে নিষ্পত্তিকরণের হার প্রায় ৯০%।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS